ফরিদগঞ্জসহ চাঁদপুরে আজ ৫০ গ্রামে পবিত্র ঈদুল আজহা উদযাপন 

স্টাফ রিপোর্টার

আজ শুক্রবার চাঁদপুরের ৫০টি গ্রামে পবিত্র ঈদুল আযহা উদযাপিত হচ্ছে।  সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের সঙ্গে মিল রেখে জেলার ৪ উপজেলার ৫০টি গ্রামের কয়েক লাখ ধর্মপ্রাণ মুসলমান পবিত্র ঈদুল আযহা উদযাপিত করছেন। চাঁদপুরের হাজীগঞ্জ, ফরিদগঞ্জ, শাহরাস্তি ও মতলব উত্তরের এই ৫০টি গ্রামের মুসলিম সম্প্রদায়ের লক্ষাধিক ধর্মপ্রাণ মুসলিম ধর্মীয় এই উৎসবে যোগ দেবেন। এই জন্য আজ শুক্রবার সকালে নিজ নিজ গ্রামে ঈদের নামাজের জামায়াত আদায় করবেন তারা।

জেলার হাজীগঞ্জের সাদ্রা সিনিয়র মাদ্রাসা, বলাখাল, সমেশপুর, ফরিদগঞ্জের বদরপুর,

দেশে আগাম ঈদ পালনকারীদের একজন কামরুল পাটোয়ারী জানান,

টোরামুন্সিরহাট, উভারামপুর, মতলব উত্তর ও শাহরাস্তি উপজেলার ৫০টি গ্রামে ঈদের নামাজের জামায়াত অনুষ্ঠিত হবে। পরে এসব এলাকার ধর্মপ্রাণ মুসলিমরা পশু কোরবানি দেবেন।

এদিকে অন্যবছর ঈদগাহে এমন ঈদের জামায়াত অনুষ্ঠিত হলেও এই প্রথম করোনা পরিস্থিতির কারণে এলাকার মসজিদগুলোতে তারা এসব জামায়াতে অংশ নেওয়ার প্রস্তুতি নিয়েছেন। যদিও গত ঈদুল ফিতরের নামাজও তারা মসজিদে আদায় করেছেন।

চাঁদপুরের হাজীগঞ্জের সাদ্রা দরবার শরীফের পীর মাওলানা ইসহাক (রহ.) ১৯৩২ সালে চন্দ্র মাস হিসেব করে সৌদি আরব এবং মধ্যপ্রাচ্যের সঙ্গে মিল রেখে এই অঞ্চলে দুটি ঈদ এবং রোজা প্রচলন করেন। তারপর থেকে প্রয়াত এই কামেল ব্যক্তির অনুসারীরা সেই ধারা অব্যাহত রেখে চলেছেন।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *